Palash Biswas On Unique Identity No1.mpg

Unique Identity No2

Please send the LINK to your Addresslist and send me every update, event, development,documents and FEEDBACK . just mail to palashbiswaskl@gmail.com

Website templates

Zia clarifies his timing of declaration of independence

What Mujib Said

Jyoti basu is DEAD

Jyoti Basu: The pragmatist

Dr.B.R. Ambedkar

Memories of Another Day

Memories of Another Day
While my Parents Pulin Babu and basanti Devi were living

"The Day India Burned"--A Documentary On Partition Part-1/9

Partition

Partition of India - refugees displaced by the partition

Monday, August 19, 2013

কলচার্জ ১৫% বৃদ্ধির কথা ভাবছে টেলিকম সংস্থাগুলি

কলচার্জ ১৫% বৃদ্ধির কথা ভাবছে টেলিকম সংস্থাগুলি

কলচার্জ ১৫% বৃদ্ধির কথা ভাবছে টেলিকম সংস্থাগুলি
এবার ফোন করতে আরও ১৫ শতাংশ বেশি খরচ হবে মোবাইল গ্রাহকদের৷ ভারতের কয়েকটি টেলিকম সংস্থা তাদের লাভের পরিমাণ এবং আয় বাড়ানোর জন্যই ধীরে ধীরে মোবাইলের কল চার্জ বাড়ানোর কথা চিন্তাকরছে৷ দেশের অন্যতম বড় মোবাইল পরিষেবা সংস্থার এক আধিকারিক বলেন, 'আমরা গ্রাহকদের কাছ থেকেপ্রতি মিনিটে দশ পয়সা করে বেশিচাই৷তবে তাএক ধাক্কায় বাড়ানো হবে না৷ ধীরে ধীরে বাড়ানো হবে৷আমরানিশ্চিতগ্রাহকরা কিছু মনে করবে না৷' প্রকল্প সম্প্রসারণের জন্য অর্থসংগ্রহেরপাশাপাশি লাভের পরিমাণ বাড়ানোর জন্যই গ্রাহকদের কাছ থেকেপ্রতি মিনিটে দশ পয়সা বেশি চাইতে পারে টেলিকম সংস্থাগুলি৷ 



বিশ্লেষকদের মতে, আর দু'মাসের মধ্যেই টেলিকম ক্ষেত্রে সংস্থা অধিগ্রহণ এবং সংযুক্তিকরণ সম্পর্কিত নির্দেশিকা চালু হলে ছোট সংস্থাগুলি অস্তিত্ব মুছে যাবে এবং তিন থেকে চারটি বড় সংস্থাই তখন মোবাইলের কল রেট নিয়ন্ত্রণ করবে৷ দেশের মোবাইল পরিষেবা সংস্থাগুলির মধ্যে তীব্র প্রতিযোগিতার কারণে ২০০৮ সাল থেকে মোবাইলের কল রেট অনেক কমে যায়৷তবে, গত বছর সুপ্রিম কোর্ট ১২২টি লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নেওয়ায় তাঅন্য সংস্থাগুলির কাছেআশীর্বাদ হয়ে দাঁড়িয়েছে৷ প্রতিযোগিতা কমে যাওয়ায় বিশেষ ভাবে উপকৃত হয়েছে দেশের বড় মোবাইল পরিষেবা সংস্থাগুলি৷ চলতি বর্ষের এপ্রিল-জুন ত্রৈমাসিকে তাদের কল রেট গড়ে চার শতাংশ বাড়িয়েছে ভারতী এয়ারটেল, আইডিয়া সেলুলার এবং রিলায়েন্স কমিউনিকেশনের মতো সংস্থাগুলি৷ এর ফলে সংস্থাগুলির প্রতি মিনিট আয় এবং গ্রাহক প্রতি গড় আয় বেড়েছে বলেই বিশ্লেষকরা জানিয়েছেন৷ কল রেট আরও বাড়ানোর জায়গা আছে বললেও ঠিক কতটাকা বাড়ানো হবে সে বিষয়ে কিছুজানায়নি টেলিকম সংস্থাগুলি৷ 



টেলিকম সংস্থাগুলি কল রেট বাড়ালেও ভারতে প্রতি মিনিট কল চার্জ এখনও অনেক কম৷ বর্তমানে প্রতি মিনিট কথা বলার জন্য ৬০ থেকে ৭০ পয়সা পর্যন্ত দিতে হয় সংশ্লিষ্ট গ্রাহককে৷ টেলিকম সংস্থাগুলির ৬ পয়সা থেকে ১০ পয়সা পর্যন্ত কল চার্জ বাড়ানোর প্রয়োজন আছে বলে তাদেরএকরিপোর্টে জানিয়েছে ব্রোকারেজ সংস্থা কোটাক৷ সংস্থাটির মতে, 'আগামী ১ থেকে ২ বছরেরমধ্যেএইচার্জ বাড়ানো হবে৷' দেশের বেশির ভাগ টেলিকম সংস্থাই কল রেট বাড়ানোর বিষয়টি মেনে নিলেও কতটা বাড়ানো হবে তানিয়ে বিতর্ক চলছেই৷ নরওয়ের টেলিকম সংস্থা টেলিনর এএসএ এশিয়ার প্রধান সিগভে ব্রেক-এর মতে, 'কল চার্জ ১০ পয়সা বাড়ানো কেবলমাত্রবড় সংস্থাগুলির পক্ষেই ভালোহবে৷ বর্ধিত খরচের বোঝাআমাদের ক্রেতারা বইতে পারবে না৷ কল চার্জ কমিয়ে রেখে আরও বেশি সময়েরজন্য গ্রাহকদের ফোন করতেবাধ্যকরলেএখনও লাভের মুখদেখতেপারে ভারতের টেলিকম পরিষেবা সংস্থাগুলি৷' দেশের ২২টি পরিষেবা এলাকার মধ্যে ৬টিতে তাদের মোবাইল পরিষেবা দেয় ভারতে টেলিনরের টেলিকম সংস্থা ইউনিনর৷ প্রতি ১ পয়সা কল চার্জ বৃদ্ধি সংস্থার নিট মুনাফা ৬.৫ শতাংশ থেকে ১০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়, বলে জানিয়েছে আরেকটি ব্রোকারেজ সংস্থা৷

No comments:

Post a Comment